chess101-lecture 9.2

এই লেকচার টা পড়ার আগে আগের লেকচার টা পড়তেই হবে। নয়তো বুঝতে পারবেন না। আমি ধরে নেবো সবাই আগের লেকচার টা পড়ে তারপর এটা পড়তে শুরু করবেন। সুতরাং এই লেকচার পড়ার সময় খেলার প্রাথমিক ভাগের নিয়মাবলী সম্বন্ধে সাধারণ পরিচিতি থাকবে।

খুব সংক্ষেপে বলতে গেলে প্রারম্ভিক ভাগের মূল লক্ষ্য তিনটি ১/যত সম্ভব দ্রুতগতিতে ঘুটির বিকাশ ২/কেন্ত্রের দখল/নিয়ন্ত্রণ এবং ৩/রাজার নিরাপত্তা। এই তিনটি জিনিস ভালোভাবে অভ্যাসের জন্য কি করা উচিত/উচিত নয় তার জন্য দশটা সাধারণ নিয়ম দিয়েছি। নিয়মগুলো সংক্ষেপে হলো

1.develop

2.develop

3.develop

4.control the center

5.don’t move the same piece twice

6.don’t bring the queen out too early

7.castle early

8.connect rooks

9. develop plans,  not just pieces

10. have a future goal – attack toward the direction of the pawn chain.

প্রথম ৮ টা নিয়ম বোঝা খুব সহজ, শেষের দুটো নিয়ম বোঝার জন্য কোন শর্টকার্ট নেই, অনেক কিছু শেখা দরকার, তবে প্রথম ৮ টা নিয়ম ভালোভাবে মেনে খেললে ওপেনিং বেশ ভালো খেলতে পারবেন। তবে খেলা ভালোভাবে শেখার জন্য অভিজ্ঞতা দরকার। তবে অনেক অভিজ্ঞতা হলেও ঠিক আপ্রোচ নিয়ে না এগোলে অনেক অভিজ্ঞতার পরেও উন্নতি করা কঠিন।

আর একটা ভালো টিপসঃ প্রত্যেকটা খেলার শেষে – খেলার ফল যাই হোক না ক্যানো – নিজের খেলার একটা বা দুটো ভুল খুঁজে বার করার চেষ্টা করুন, এবং সেই ভুল দ্বিতীয় বার যাতে না হয় তা মাথায় রাখুন, তাহলে খুব দ্রুতগতিতে আপনার উন্নতি হবে। অনেকেই বছরের পর বছর একই ভুল করে চলে, সেই জন্য সময়ের সাথে উন্নতি করে না। দাবায় উন্নতির জন্য নিজের ভুল বোঝা খুব জরুরি। অনেকেই একটা খেলায় বাজেভাবে হেরে যাবার পর সেই খেলা ভুলে যেতে চান, এবং পরে কখনো আবার সেই একই ভুল করেন। এসবের সাথে দাবা খেলার সরাসরি যোগ নেই, পুরোটাই সাইকোলোজি। তাই দাবায় উন্নতির জন্য psychological block  কাটিয়ে ওঠা এবং ভুল স্বীকার করার গুণ খুব দরকারী।

অনেকের ধারণা – আমি জিতেছি সুতরাং আমি একদম perfect খেলেছি, বা আমি হেরেছি সুতরাং আমি যত তাড়াতাড়ি সম্ভব তা ভুলে যেতে চাই – এই দুই ক্ষেত্রেই আপনি খেলোয়াড় হিসাবে নিজেকে একটা সুযোগ থেকে বঞ্চিত করছেন।

দাবা এমন একটা খেলা যেখানে প্রত্যেকটা চাল এর ভালো খারাপ দিক নির্মোহ ভাবে বিচার করা সম্ভব। কেও পারফেক্ট নয় – বিশ্বের বড় বড় খেলোয়াড়রা প্রায়শই বলেন –  i am happy with the results but not the quality of the games i played. বা এককথায় বললে, রেজাল্ট গুরুত্বপূর্ণ, কিন্তু চালের কোয়ালিটি ও সমান গুরুত্বপূর্ণ, কারন প্রতিপক্ষ যথেষ্ঠ ভালো না হলে একই রকমের বাজে চালের মাধ্যমে আপনি ১০০ টা গেম জিততে পারেন, কিন্তু একটা সময় পর আপনি যখন একটু ভালো খেলোয়াড় এর সাথে খেলবেন তখন আপনার বহুদিনের ব্যবহৃত বাজে অভ্যাস আপনাকে ডোবাবে।

যেমন, খেলার শুরুতে মন্ত্রী বাইরে এনে scholar’s mate জাতীয় সস্তা ট্রিক খেলে একদম কাঁচা খেলোয়াড়দের বিরুদ্ধে আপনি অনেক দিন অনেক খেলা জিতবেন, কিন্তু আপনি যদি আপনার অভ্যাস বদল না করেন তবে আপনার উন্নতি হওয়া কঠিন। কারন স্কলার মেট ট্রিক এর বিরুদ্ধে রক্ষণ খুব সোজা।

আমার ইউনিভার্সিটি তে ভারতীয় দের দাবা খেলা টুর্নামেন্টের উদাহরণ দিচ্ছি। টুর্নামেন্টে কোন ভালো রেটেড প্লেয়ার ছিলো না – কিন্তু যারা ছিলো তারা একদম খারাপ নয়। টুর্নামেন্টের ফাইনালে আমার বিরুদ্ধে আমার প্রতিপক্ষ – আমার এক বন্ধু – scholar mate স্টাইলে খেলা ওপেন করেছিলো। ওইভাবে খেলে সে বেশ সফল, কারন ফাইনাল অবধি পৌছেছিলো। কিন্তু ওপেনিং এর পুরোটাই ট্রিক বা ব্লাফ। খেলার ফল? আমি সাদা 1.e4 e5 2.Nf3 Nc6 3.Bc4 Qf6 4. Nc3 Qg6 (going after g2 pawn, i welcomed him) 5.d3 Qxg2 6.Rg1 Qh3 (only move) 7.Bxf7+ Kxf7 8.Ng5+ K-moves 9.Nxh3.

খেলা চলেছিলো আরো ২০-৩০ চাল, কিন্তু খেলার রেজাল্ট একদম শুরুতেই ঠিক হয়ে গেছিলো। ওর ভুল কি ছিলো? ও ওপেনিং এর প্রায় সমস্ত নিয়ম ভঙ্গ করে মন্ত্রী দিয়ে বোড়ে শিকারে বেরিয়েছিলো। কিন্তু এরকম খেলার জন্য ওকে শাস্তি দেওয়ার মতো কেও ছিলো না, তাই সহজেই ফাইনাল অবধি চলে গেছিলো। খেলার একদম শুরুতে মন্ত্রী হানা সামলাতে না পেরে আগের রাউন্ডে অন্য খেলোয়াড়রা অনেকেই হেরে গেছিলো।

যেহেতু এতদিন ধরে ওইভাবে খেলে ভালো ফল করে আসছিলো, তাই কোনদিন মাথায় আসেনি যে এইভাবে খেলার আপ্রোচ টা পুরোপুরি ভুল। এককথায়, দাবা উন্নতির জন্য ভুল স্বীকারের ইচ্ছা/ক্ষমতা শেখার সদিচ্ছা এবং মুক্ত মন খুব জরুরি। আর শুধুমাত্র ট্রিক এর আশায় খেলা বা প্রতিপক্ষকে একদম বোকা বানানোর আশায় খেলা ঠিক নয়। কারন একটা সময় পর প্রতিপক্ষ ট্রিক সামলাতে শিখবে, এবং তার নিজস্ব কিছু ট্রিক নিয়ে হাজির হবে। যেমন আমার বিরুদ্ধে মন্ত্রী নিয়ে বোড়ে শিকারে বেরিয়ে শেষে ঘোড়ার ট্রিক এর শিকার হয়েছিলো।

scholar mate  জাতীয় সস্তা ট্রিক কে দাবার ভাষায় cheapo বলে, এবং যারা শুধুমাত্র cheapo র আশায় খেলে তাদের কে coffee house player  বলে। cheapo কাজ না করলে এই ধরনের খেলোয়াড়রা সাধারণত হতাশ হয়ে এরপর কি খেলবেন ঠিক করতে পারেন না।

এত কথা কেন বললাম? কারন সস্তা ট্রিক নির্ভর খেলা খেলে একটা লেভেল এর পর সফল হওয়া সম্ভব নয়। তাই খেলার সময় সমস্ত পজিশনে আপনার বুদ্ধি অনুযায়ী সেরা চাল টা খেলার চেষ্টা করুন।

একটা সময় পর সস্তা ট্রিকি প্লেয়ার বুঝতে পারে যে এইভাবে আর কাজ হচ্ছে না। তখন অনেকের ধারণা হয়, “আমি জিততে পারছি না কারন আমি কাসপারভের মতো ওপেনিং খেলছি না।” সুতরাং শুরু হয় ওপেনিং নিয়ে পড়াশুনা এবং তাবড় গ্রান্ডমাস্টার দের চাল না বুঝে মুখস্থ করার প্রচেষ্টা। চাল বুঝে নকল করা খারাপ নয়, তবে না বুঝে নকল করার ফল সাধারণত ভালো হয়না।

এই আপ্রোচ টাও সমান মারাত্মক। কাসপারভ বা আনন্দ এর মতো বিশ্ব চ্যাম্পিয়ন কোন চাল খেলছে মানে চালগুলো নিশ্চয় ভালো, কিন্তু চালগুলো কেন ভালো তা না বুঝলে তার ফল খারাপ হবে।

খুব জটিলতার মধ্যে না গিয়ে একটা খুব সহজ উদাহরণ দিচ্ছি। একটা খুব জনপ্রিয় ওপেনিং কারো কান ওপেনিং এর একটা ভ্যারিয়েশন। 1.e4 c6 2.d4 d5 3.Nc3 dxe4 4.Nxe4 Nd7 5.Ng5 Ngf6 6. Bd3 e6 7.N1f3 h6??

এটা ১৯৯৭ সালের ডিপ ব্লু নামক কম্পুটারের সাথে কাসপারভের খেলার একটা পজিশন। এই পজিশন টা কোন সাধারণ কম্পুটার প্রোগ্রামে চালিয়ে দেখুন, কম্পুটার বলবে পজিশন প্রায় সমান সমান। কিন্তু দাবার যে কোন পজিশন কম্পুটারের জন্য বোঝা এত সহজ নয়। কালোর শেষ চাল ২৮০০ রেটিং লেভেলে 7…h6 একটা ব্লান্ডার, কারন এর উত্তরে সাদার পরের চাল হবে একটা খুব শক্তিশালী সাক্রিফাইস 8.Nxe6!! এবং এরপর সাদা কালো দুজন যাই খেলুক না কেন, ঘুটি কম থাকা সত্ত্বেও সাদার জয় প্রায় অবশ্যম্ভাবী। তবে পজিশন টা প্রচন্ড জটিল, কোন ১০ বা ২০ চালের সহজ কিস্তিমাত জাতীয় কিছু নেই, তাই এই জেতা পজিশন জিততে কাসপারভ এর লেভেলের বা অন্তত ২৭০০+ রেটিং লেভেলের প্লেয়ার দরকার। জটিল পরিস্থিতিতে সাদা প্রচন্ড শক্তিশালী আক্রমণ গড়ে তোলার সুযোগ পায়, এবং ২০-৩০ চাল পর হয় কালোর রাজাকে কিস্তিমাত করে দেবে নয়তো অনেক ঘুটি জিতে নেবে। আমি যেই খেলার কথা বলছি সেটিতে খেলাটিতে কাসপারভ মাত্র ১৭ চালে হেরে গিয়েছিলেন। পুরো খেলাটা এখানে দিয়ে দিচ্ছি।

1.e4 c6 2.d4 d5 3.Nc3 dxe4 4.Nxe4 Nd7 5.Ng5 Ngf6 6.Bd3 e6
7.N1f3 h6 8.Nxe6 Qe7 9.O-O fxe6 10.Bg6+ Kd8 11.Bf4 b5 12.a4
Bb7 13.Re1 Nd5 14.Bg3 Kc8 15.axb5 cxb5 16.Qd3 Bc6 17.Bf5 exf5
18.Rxe7 Bxe7 19.c4 1-0
এতো উপরের লেভেলের খেলার চাল নিয়ে মন্তব্য করার সাধ্য আমার নেই, তাই শুধু চালগুলো দিলাম। কোন একটা নির্দিষ্ট খেলা নিয়ে আলোচনা দেখতে চাইলে chessgamesdotcom ভালো জায়গা, উৎসাহী জনতা দেখতে পারেন।

7…h6 চাল টা একটা অতি পরিচিত ওপেনিং ট্রাপ/ব্লান্ডার। দাবার জগতে এরকম অনেক ট্রাপ আছে, যেগুলো সহজে দেখে বোঝা যাবে না, কিন্তু একদম উপরের লেভেলের প্লেয়ার দের কাছে এগুলো জলভাত। কাসপারভ কি তাহলে এই ট্রাপ টা সম্বন্ধে জানতেন না? এককথায় সহজ উত্তর, হ্যা জানতেন। caro kann defense নিয়ে কাসপারভ এর বিখ্যাত বই আছে। সেই বইয়ে এই ট্রাপ নিয়ে অনেক লেখা আছে। এবং বই এর বাইরেও কাসপারভের নিজস্ব প্রস্তুতি অনেক আছে।

তাহলে কাসপারভ এরকম খারাপ চাল কেন খেলেছিলেন? এর পিছনে দাবার বাইরের অনেক গল্প আছে। সেই গল্প বোঝার জন্য কাসপারভ ডিপ ব্লু কে নিয়ে বানানো একটা ঘন্টা দেড়েকের ডকুমেন্টারি আছে, উৎসাহী জনতা দেখতে পারেন। ইন্টারনেটে পাওয়া যায়।

আমরা টপিকে ফিরে আসবো। ধরা যাক আমি এই অবস্থায় সাদা নিয়ে খেলছি। 8.Nxe6 কি আমার জন্য ভালো চাল? সম্ভবত নয়। কারন একটা ঘোড়া সাক্রিফাইস করলে আমাকে তারপর আক্রমণে সফল হতেই হবে, নয়তো বাড়তি ঘুটি নিয়ে খেলার শেষে কালো জিতে যাবে। এই পজিশন টা একদম নিখুঁতভাবে খেলা খুব কঠিন, এবং সেটা আমার আয়ত্তের বাইরে। তাই কাসপারভ গেম এর চাল কপি করা আমার জন্য ভালো হবে না।

এরকম একটা পজিশন সম্বন্ধে আমি একটু গল্প জানি, কারন এটা বিখ্যাত। এরকম আরো অনেক ট্রাপ আছে। স্বাভাভিকভাবেই বেশিরভাগ ট্রাপ সম্বন্ধে আমার কোন ধারণা নেই। কিছু ট্রাপ সহজ। সেগুলো শিখে রাখলে কাজে লাগবে। কিন্তু একরম কঠিন ট্রাপ শেখা আমার জন্য প্রাকটিক্যাল নয়, কারন এর চেয়ে অনেক দরকারী জিনিস পত্র শেখার আছে।

তাই hope chess খেলা বা না বুঝে super grandmaster দের কপি করা, দুটোই খারাপ। তাই নিজের আয়ত্তের মধ্যে থেকে সেরা চাল খেলার চেষ্টা করুন। আর আপনার চেয়ে একটু ভালো খেলোয়াড় দের সাথে খেলার চেষ্টা করুন, এবং খেলার শেষে তাকে জিজ্ঞ্যেস করুন কোথায় কোথায় আর একটু ভালো খেলা যেতো। এরকম করলে আস্তে আস্তে আপনার খেলার উন্নতি হবে। অথবা আপনার খেলা রিভিউ করতে চাইলে এখানে পোষ্ট করতে পারেন, আমি আমার সাধ্যমত রিভিউ করবো।

এই লেখাটা এখানেই শেষ করছি। পরের লেখায় কিছু বহুল প্রচলিত ওপেনিং নিয়ে কথা বলবো।

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s