chess101-lecture07

ঘুটির আপেক্ষিক মূল্যঃ

এতদিনে আমরা নিশ্চয় বুঝেছি সব ঘুটির মূল্য সমান নয়। প্রত্যেক ঘুটির মূল্য বাকি ঘুটির চেয়ে আলাদা। তাই কোন ঘুটির কেমন শক্তি তা সম্বন্ধে ধারণা থাকা দরকার। মন্ত্রী সবচেয়ে শক্তিশালী এবং বোড়ে সবচেয়ে কম শক্তিশালী। বোড়ের মূল্য ১ ধরে বাকিদের মূল্য নির্ধারণ করা হয়। নিচে বিভিন্ন ঘুটির তুলনামূলক মুল্য দেওয়া হলঃ

বোড়ে = ১
গজ বা হাতি = ৩
ঘোড়া = ৩
নৌকা = ৫
মন্ত্রী = ৯

বিনিময় এর সোজা হিসাবঃ

সংক্ষেপে বলতে গেলে, দুটি নৌকা একটা মন্ত্রীর চেয়ে শক্তিশালী কারন দুটি নৌকার মূল্য ১০ এবং মন্ত্রীর মূল্য ৯, এবং দুটি হাতি বা ঘোড়া নৌকার চেয়ে শক্তিশালী দুটি হাতি বা ঘোড়ার সম্মিলিত মূল্য ৬, কিন্তু একটা নৌকার মূল্য ৫।

একটা নৌকা ৫ টা বোড়ের সমান। একটা মন্ত্রী তিনটি হাতি বা ঘোড়ার সমান, বা ৯ টা বোড়ের সমান। একটি হাতি বা ঘোড়া তিনটি বোড়ের সমান। একটা নৌকা একটি ঘোড়া বা গজ এবং দুটি বোড়ের সমান। ৫ = ৩+১+১
বেশী শক্তিশালী হওয়ার জন্য মন্ত্রী এবং নৌকা কে বড় ঘুটি [major pieces] এবং হাতি এবং ঘোড়া কে ছোট ঘুটি [minor pieces] বলা হয়।

১,৩,৩,৫,৯ হিসাব কি ভাবে ব্যবহার করবেনঃ

খেলার শুরুতে দুজন খেলোয়াড় এর ই সমান শক্তি থাকে। খেলা চলাকালীন দুজনের শক্তি বিনিময় হতে থাকে। খেলার সময় এমনভাবে খেলতে হবে যাতে খেলা এগোবার সাথে সাথে প্রতিপক্ষের চেয়ে নিজের পক্ষের বেশি সেনা অবশিষ্ট থাকে। নিজের অতিরিক্ত সেনা দিয়ে অনেক সময়েই যুদ্ধের শেষ পর্যায়ে খুব সহজে যুদ্ধ জেতা যায়, কারন প্রতিপক্ষের কোনো সেনা অবশিষ্ট না থাকায় প্রতিরোধ করার ক্ষমতা থাকে না।

খেলা শেষে নিজের অতিরিক্ত সেনা টিকিয়ে রাখতে খেলার শুরু থেকে এমনভাবে সেনা বিনিময় করতে হয় যাতে নিজের কম শক্তি খরচ করে প্রতিপক্ষের বেশি সেনা খেয়ে নেওয়া যায়।

যেমন একটা ঘোড়া বা গজ এর বদলে একটা নৌকা খেয়ে নেওয়া লাভজনক। নৌকা ও গজ/ঘোড়ার বদলে মন্ত্রী খেয়ে নেওয়া লাভজনক। কারন মন্ত্রী ৯, নৌকা+গজ =৫+৩

দুটো বোড়ের বদলে একটা ঘোড়া বা গজ খেয়ে নেওয়া লাভজনক। ইত্যাদি।

এইভাবে এই নিয়ম ব্যবহার করে খুব সহজে বিনিময়ের সময় লাভ না লোকসান হচ্ছে তা হিসাব করতে পারবেন।

রাজার মূল্যঃ

রাজাকে অমূল্য ধরা হয় কারণ রাজা কে কোনো অবস্থাতেই বিনিময় করা যায় না। রাজা সাধারনত খেলার সময় যুদ্ধের অংশগ্রহণ করে না, যুদ্ধক্ষেত্র থেকে দূরে নিরাপদ অবস্থানে লুকিয়ে থাকে, কারন রাজার মৃত্যুর সাথে সাথে খেলার সমাপ্তি হয়। অন্যভাবে বলতে গেলে বলতে পারেন, মন্ত্রী সবচেয়ে শক্তিশালী ঘুটি, কিন্তু রাজা সবচেয়ে মূল্যবান ঘুটি।

বিনিময় সংক্রান্ত কিছু কঠিন তথ্যঃ

এই বিভাগ টা বাকি বিভাগের চেয়ে অনেক কঠিন। খুব জটিল মনে হলে এই অংশ টা এখন না পড়লেও চলবে। আরও খানিকটা অভিজ্ঞতা সঞ্চয়ের পর পড়তে পারেন।

হিসাবের সুবিধার্তে ১,৩,৩,৫,৯ নিয়মে গণনা করা হয়। তবে মাথায় রাখতে হবে, এই সব মূল্য খেলার সময়ে ঘুটির অবস্থানের সাথে সাথে পরিবর্তিত হয়। তাই সব সময় ঘুটির অবস্থান বুঝে সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। একটা ঘুটির আসল মূল্য বোর্ডের কোথায় আছে আর কি রকম ভাবে কতটা কাজ করছে তার উপর নির্ভর করে। তাই কোনো বিশেষ অবস্থায় কোনো ঘুটির দাম কম বা বেশি হতে পারে।
যেমন, কোনো বোড়ে বোর্ডের শেষ মাথায় পৌছে গেলে মন্ত্রী হয়ে যেতে পারে, সুতরাং বোড়ের শক্তি অনেকগুণ বৃদ্ধি পায় [১ থেকে ৯], সুতরাং অষ্টম ঘরের কাছাকাছি পৌছে যাওয়া বোড়ে ১ পয়েন্ট এর চেয়ে অনেক বেশী শক্তিশালী, ইত্যাদি।

যারা একদম নতুন খেলা শিখছেন তাদের মনে হতে পারে ঘোড়া খুব শক্তিশালী, কারন ঘোড়া অদ্ভুতভাবে বোর্ডে চলাফেরা করে। ঘোড়ার চলন বাকি সবার চেয়ে একদম আলাদা। কিন্তু অভিজ্ঞতার সাথে সাথে ঘোড়ার চাল কে মোকাবিলা করতে শেখা যায়। গ্রান্ডমাস্টার দের খেলায় বেশিরভাগ সময় গজ কে ঘোড়ার চেয়ে বেশি শক্তিশালী মনে হয়। সুতরাং ঘুটির মূল্য আপেক্ষিক।
কোনো পজিশন একদম বদ্ধ (blocked) হয়ে থাকলে সাধারণত ঘোড়া গজ এর চেয়ে বেশি কাজে লাগে, কারন ঘোড়া সহজেই বাধা ডিঙিয়ে চলাফেরা করতে পারে। অপরপক্ষে বোর্ড একদম খোলা (open) থাকলে গজ এর অনেক দূর অবধি যাবার ক্ষমতা বেশি দরকারি মনে হয়। তাই বোর্ডের ঘুটি কমতে থাকলে সাধারণত ঘোড়ার শক্তি কমতে থাকে।

একটা ঘোড়া ও একটা গজ প্রায় সমান শক্তিশালী, কিন্তু দুটো গজ (bishop pair) প্রায় সব সময় দুটো ঘোড়ার চেয়ে শক্তিশালী। এর প্রধান কারন হলো, দুটো গজ দিয়ে বোর্ডের সমস্ত ঘর কভার করা যায়, কিন্তু একটা গজ দিয়ে কেবলমাত্র অর্ধেক ঘর কভার করা যায়। অর্থাৎ, দুটো গজ = একটা গজের মূল্য * ২ + কিছু টা অতিরিক্ত মূল্য। বলা হয়, একটা গজ = ৩, দুটো = ৬,৫

খেলার শুরুতে অনেক সময় একটা ঘোড়া ও গজের বদলে প্রতিপক্ষের একটা নৌকা ও একটা বোড়ে খেয়ে নেবার সুযোগ তৈরী হয়। যদিও পয়েন্টের হিসাবে দু’দল ই সমান, তবুও খেলার শুরুর দিকে সাধারণত দুটো ঘুটি নৌকা ও বোড়ের চেয়ে বেশি শক্তিশালী। ঘোড়া + গজ = ৩+৩, নৌকা+বোড়ে = ৫+১ , কিন্তু খেলার শুরুর দিকে ঘোড়া ও গজ বেশি শক্তিশালী।

খেলার শুরুর দিকে নৌকার দাম কম মনে হয়, কারন অনেক ঘুটির মধ্যে নৌকা ব্যবহার করা কঠিন। বোর্ড খালি হবার সাথে সাথে সাধারণত নৌকার শক্তি বৃদ্ধি পায়।

এছাড়া আরও কিছু কঠিন ব্যাপার আছে। যেমন, নৌকা ও গজ এর মিলিত শক্তি বেশিরভাগ সময় নৌকা ও ঘোড়ার চেয়ে বেশি। দুজনের ই পয়েন্ট সংখ্যা কিন্তু সমান। ৫ + ৩ বা ৮

আবার, মন্ত্রী ও ঘোড়ার মিলিত শক্তি প্রায় সব সময় মন্ত্রী ও গজ এর চেয়ে বেশি। এবার ও পয়েন্ট সংখ্যা সমান। ৯ + ৩ বা ১২
সংক্ষেপে, সাধারণত মন্ত্রীর সাথে ঘোড়া এবং নৌকার সাথে গজ মিলিতভাবে ভালো কাজে লাগে।

তবে, বোর্ডে কোনো বিশেষ অবস্থায় কে বেশি শক্তিশালী হবে তা নিয়ম করে বলা কঠিন। এমনকি গ্রান্ডমাস্টার রাও প্রায় ই এদের আপেক্ষিক মূল্য বুঝতে ভুল করেন, বা অনেক জটিল পরিস্থিতিতে দুজন গ্রান্ডমাস্টার সম্পুর্ণ বিপরীত মত পোষণ করেন। তাই ধ্রুব সত্য বলে কিছু নেই। প্রায় সব নিয়মের ব্যতিক্রম আছে। তবে বহুল প্রচলিত ধারণা সম্বন্ধে জেনে রাখা ভালো।

কঠিন তথ্য কিভাবে ব্যবহার করবেনঃ

এসব কঠিন তথ্য নিয়ে বেশিরভাগ খেলোয়াড় দের এখনই মাথা না ঘামালেও চলবে। বেশিরভাগ খেলায় একপক্ষ এক বা একাধিক ঘুটি অকারনে খোয়ায় (blunder), তাই সেইসব ভুলের সুযোগ কাজে লাগাতে পারলে আপনি খেলার শেষে এক বা একাধিক মন্ত্রী পেয়ে যাবেন। এবং এক বা একাধিক মন্ত্রী থাকা অবস্থায় খেলা কিভাবে জিততে হয় তা ইতিমধ্যে শিখে গেছেন আশা করি।

উপরের কঠিন তথ্য ব্যবহারের কোন সহজ  উত্তর নেই, তবে এককথায় বলতে গেলে, যখন ঘুটি বিনিময় করবেন তখন এমনভাবে করবেন যাতে বিনিময়ের পর আপনার ঘুটির প্রয়োগক্ষমতা (piece activity/applicability/usability) প্রতিপক্ষের ঘুটির ঘুটির চেয়ে বেশি হয়। যেমন, দাবায় ভালো গজ ও খারাপ গজ (good/bad bishop) এবং ভালো ঘোড়া এবং খারাপ ঘোড়ার (good/bad knight) ধারণা আছে।  খেলার শেষে আপনার ভালো গজ বা ঘোড়া এবং আপনার প্রতিপক্ষের খারাপ গজ বা ঘোড়া থাকলে আপনার সুবিধা। তাছাড়া active ও passive নৌকার ধারণা ও আছে। আপনার ভালো নৌকা ও প্রতিপক্ষের খারাপ নৌকা থাকলে আপনার সুবিধা। অনেক সময় এটুকু পার্থক্যই খেলা জেতার জন্য যথেষ্ঠ।

কিম্বা ভাবুন আপনাদের দুজনের ই একটা মন্ত্রী ও নৌকা আছে, আর একজনের গজ ও অন্যজনের ঘোড়া। প্রথমজন চাইছে মন্ত্রী বিনিময় করতে, কারন সে ভাবছে নৌকা ও গজ, নৌকা ও ঘোড়ার চেয়ে বেশি কার্যকর হবে; আর দ্বিতীয় জন চাইছে নৌকা বিনিময় করতে, কারন সে ভাবছে  মন্ত্রী ও ঘোড়া, মন্ত্রী ও গজের চেয়ে বেশি কার্যকর হবে। সহজ কথায়, ভবিষ্যতের কথা আন্দাজ করে আপনি বোর্ডে কি রাখবেন আর কি বোর্ড থেকে তুলে দেবেন তা নিয়ে খেলার পরিকল্পনা ঠিক করতে পারেন। এতে যে খেলোয়াড় শুধুমাত্র পয়েন্ট গণনা ছাড়া আর কিছু ই বোঝে না তার চাইতে আপনার খেলার পরিকল্পনা কে একধাপ উপরে তুলতে পারেন।

এই হলো একটা প্রচন্ড জটিল বিষয়ের যতটা সম্ভব সহজ গ্রহনযোগ্য ব্যাখ্যা। তবে পরিকল্পনা করার সময় মাথায় রাখবেন এইসব নিয়মের অনেক ব্যতিক্রম আছে, তাই বিচার বিবেচনা না করে এইসব নিয়ম প্রয়োগ করা অনেকক্ষেত্রে বেশ বিপজ্জনক। কিন্তু খেলা্র সময়  আপনি যদি একটু উচুদরের ভাবনা অভ্যাস করেন, তবে ভবিষ্যত আপনার খেলায় উন্নতির সম্ভাবনা অনেক বেশি থাকবে।

তবে জানিয়ে রাখি, খুব ভালো খেলোয়াড় না হওয়া পর্যন্ত এসবের ছোটোখাঁটো ব্যাপারের জন্য এখনই আপনার খেলার ফলাফলের খুব একটা পার্থক্য হবে না। ভালো খেলোয়াড় রা অকারনে আপনাকে ঘুটি খেতে দেবে না, তাই কোন খেলায় বিশাল বড় রকমের ঘুটির সুবিধা (material advantage) পাওয়া সহজ নয়। তাই আপনার খেলার যত উন্নতি হবে এসসব ছোটোখাঁটো ব্যাপার অনেক বেশি গুরুত্ত্বপূর্ণ হয়ে উঠবে।

দাবা প্রোগ্রাম কিভাবে ব্যবহার করবেনঃ

এখনো অবধি যে সমস্ত কিস্তিমাত শিখিয়েছি সেসব প্রাকটিস করতে চাইলে দাবা প্রোগ্রাম ব্যবহার করতে পারেন। যারা দাবা প্রোগ্রাম ব্যবহার করতে উৎসাহী এই অংশ টা তাদের জন্য। এখনই প্রোগ্রাম ব্যবহার করতে না চাইলে এই অংশ টা না পড়লেও চলবে।

ইউটিউব ভিডিও লিঙ্কঃ

বিকল্প লিঙ্কঃ

chess.engine.crafty.19.3.use from Pingo Penguin on Vimeo.

দাবা খেলার প্রোগ্রাম কে সংক্ষেপে চেস ইঞ্জিন বলে। চেস ইঞ্জিন চালাতে দুটো জিনিস লাগে, একটা graphical user interface (GUI) ও একটা প্রোগ্রাম কোড (engine)। আমি এখানে যেটা নিয়ে কথা বলছি তার GUI এর নাম winboard, আর এঞ্জিন হিসাবে crafty বা fruit  বা অন্য কোন কিছু থাকতে পারে। এটা একটা ফ্রী প্রোগ্রাম, তবে খুব সহজে প্রোগ্রাম টা ব্যবহারের জন্য executable ফাইল খুব সহজে ইন্টারনেটে পাওয়া যায় না। গুগল করে দেখতে পারেন, সাধারনত GUI ও প্রোগ্রাম আলাদা ভাবে পাবেন, এবং দুটোকে একসাথে জুড়ে কাজে লাগানোর জন্য প্রোগ্রামিং এর জ্ঞ্যান ও ধৈর্য দরকার, কারন এই প্রোগ্রাম এর ডেভেলোপার রা অনেক সময়েই ট্রায়াল ভারসন বাজারে ছেড়ে দ্যান। আপনার উৎসাহ থাকলে ইন্টারনেট ঘেঁটে পরীক্ষানিরীক্ষা করে দেখতে পারেন।

অথবা এত কিছু করতে না চাইলে বিকল্প হিসাবে আমার দেওয়া লিঙ্ক ব্যবহার করতে পারেন। অনেকদিন খোঁজার পর এটা আমি পেয়েছিলাম। এটা লেটেস্ট ভার্সন নয়, তবে এটার সুবিধা হলো এটা স্টেবল প্রোগ্রাম, এবং একটা executable file  চালালেই সব সমস্যার সমাধান হয়ে যায়, আর কিছু করতে হয় না। আমার দেওয়া লিঙ্ক টা winboard 4.2.7 with crafty19.3. এর পরে অনেক ভার্সন বেরিয়েছে, তবে স্টেইবল ভার্সন পেতে একটু সমস্যা হয়।

প্রোগ্রাম টা কিভাবে ব্যবহা করবেন তার সোজা পদ্ধতি নিচে জানিয়ে দিচ্ছিঃ

১/ প্রোগ্রাম টি ডাউনলোড করুন।

২/ rar ফরমাট থেকে একস্ট্রাক্ট করুন, executable ফাইল পেয়ে যাবেন।

৩/ আপনার কম্পুটারে প্রোগ্রামটি চালান, সব কিছু ইনস্টল হয়ে যাবে।

৪/ প্রোগ্রামটির ব্যবহার শিখতে ভিডিও দেখুন।

৫/ কোনো সমস্যা হলে জানান, সমাধানের চেষ্টা করবো।

এখনো পর্যন্ত যেসব কিস্তিমাত শিখেছেন সেসব অভ্যাসের জন্য প্রোগ্রামটি ব্যবহার করতে পারেন। এছাড়া ইঞ্জিন এর সাথে খেলতে চাইলেও এই প্রোগ্রাম টি ভালো, তবে সমস্যা হলো প্রোগ্রামটি যে কোনো শখের খেলোয়াড়ের জন্য প্রচন্ড শক্তিশালী (~২৫০০ এলো রেটিং বা একজন সাধারণ গ্রান্ডমাস্টার এর মতো) খেলা অভ্যাস করতে চাইলে ঊইন্ডোস ৭ এর প্রোগ্রাম এর সাথে আপনার রেটিং লেভেলে খেলতে পারেন। তবে কম্পুটারের সাথে খেলে খেলায় উন্নতি করা খুব কঠিন। উন্নতির জন্য অন্য কোনো খেলোয়াড়ের সাথে খেলার কোন বিকল্প নেই।

আজ এই পর্যন্তই। এতদিনে আমরা খেলার জন্য তৈরী হয়েছি। এর পরের লেকচারে আমরা পুরো খেলা পরিচালনা করা নিয়ে কথা বলবো।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s